ডেস্ক নিউজ
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪ ৮:৫২ পিএম

প্রতিবেদক, রামু
কক্সবাজারের রামুতে টাকার বিনিময়ে জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে মৃত্যু সনদপত্র দেওয়ার অভিযোগ উঠেছে গর্জনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বাবুল চৌধুরী ও ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ এমরানুল হক ইমরানের বিরুদ্ধে। রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ক্যাজর বিল এলাকার রাবেয়া বসরী নামের এক মহিলা রোহিঙ্গাকে জন্ম নিবন্ধন বানিয়ে দিতে জীবিত পিতা মেহের আলীকে মৃত বানিয়ে মৃত্যুসনদ নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।
জানা গেছে, গত ২০২২ সালের ২৮ জুলাই জীবিত পিতা মেহের আলীর নামে মৃত্যু সনদের জন্য গর্জনিয়া ইউনিয়ন পরিষদ বরাবর আবেদন  করেন রাবেয়া বসরী। আবেদনটি গ্রহনের পর রহস্যজনক কারণে কোন তদন্ত না করে মৃত্যু সনদের পৃষ্টার ক্রমিক ৫৮১ নং ও ৩নং বইয়ের মৃত্যু সনদ বইয়ের ৩০৩ নং পৃষ্ঠায় ৩০৬ নং ক্রমিক মূলে জীবিত মেহের আলীকে ২০০০ সালে মৃত দেখিয়ে মৃত্যুসনদ প্রদান করেন গর্জনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বাবুল চৌধুরী ও ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ এমরান।আর এই মৃত্যুসনদ ব্যবহার করে মোঃ শফিক নামের মিয়ানমারের এক নাগরিককে জন্ম নিবন্ধন তৈরী করে দিয়েছেন রাবেয়া বসরী। জন্ম নিবন্ধনে মোঃ শফিকের মাতার নামের জায়গায় ব্যবহার করা হয়েছে রাবেয়া বসরীর নাম। চেয়ারম্যানের, ইউপি সদস্য ও রাবেয়া বসরীর এমন কর্মকান্ডে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। তারা উপজেলা প্রশাসনের কাছে অবিলম্বে জড়িতদের আইনের আওতায় এনে প্রয়োজনীয় শাস্তি দাবী করেছেন।বাংলাদেশের জন্মসনদ বানানো মোঃ শফিক বলেন- আমি নিজে রোহিঙ্গা ক্যাম্প থেকে ২০২১ সালে এসেছি। আমি রাবেয়া বসরীকে বোন ডেকে আশ্রয় নিয়ছিলাম। ওনার এনআইডি কার্ড নিয়ে কক্সবাজারে আমার একজন বন্ধু বদি আলম এর কাছে দিলে তিনি আমাকে জন্মসনদটি বানিয়ে দেন।

প্রতারণার আশ্রয় নেওয়া রাবেয়া বসরী বলেন, জন্ম নিবন্ধন করতে পিতার জাতীয় পরিচয় পত্রের কপি দিতে হয়। আমার পিতার জাতীয় পরিচয় পত্র নেই। তাই বাধ্য হয়ে চেয়ারম্যান ও মেম্বারের কাছ থেকে পিতার মৃত্যু সনদ নিয়ে পিতাকে মৃত দেখিয়ে জন্ম নিবন্ধন তৈরী করেছি।

ইউনিয়ন পরিষদ থেকে মৃত্যু সনদ নেওয়া মৃত ব্যক্তি মেহের আলী জানান- আমি আপনাদের মাধ্যমে অবগত হয়েছি। কীভাবে হলো জানতে চাইলে, এ নিয়ে কিছু জানেন না বলে এড়িয়ে যান।  অভিযোগের বিষয়ে ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ এমরানুল হক ইমরান বলেন, নতুন ইউপি সদস্য নির্বাচিত হওয়ার পর রাবেয়া বসরী নামের এক মহিলাকে মেহের আলী নামের এক ব্যক্তির মৃত্যু সনদ দিয়েছিলাম। পরে খোজ নিয়ে মেহের আলী জীবিত জানতে পেরে মৃত্যু সনদটি ফেরত নেওয়া হয়েছিলো। তবে টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করেন তিনি।
অভিযোগের বিষয়ে গর্জনিয়া ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বাবুল চৌধুরী জানান- আমার কাছে অভিযোগটি আসছে। মৃত্যু সনদটি স্থগিত করা হচ্ছে। এরপর আর কোন কথা বলার সুযোগ না দিয়ে তিনি ফোনের সংযোগ কেটে দেন।
রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল ইসলাম বলেন, জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে মৃত্যুসনদ দেওয়া আইনত দণ্ডনীয়। বিষয়টি তদন্ত করে দেখে সত্যতা পেলে অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকের মতামত

খুটাখালীতে যুবদলের কর্মী সভায় বক্তারা- ১৭ বছর ধরে দেশের মানুষ কথা বলতে পারেনি

         সেলিম উদ্দীন, ঈদগাঁও দেশের চলমান পরিস্থিতিতে দলকে আরো গতিশীল, শক্তিশালী ও সুসংগঠিত করার লক্ষ্যে কক্সবাজারের ...

টেকনাফের সাবরাংয়ে পুলিশের অভিযানে ৩২ হাজার ইয়াবা উদ্ধার, ট্রাক ড্রাইভার ও হেলাপার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের সাবরাংয়ে একটি বিশেষ অভিযান চালিয়ে ৩২ হাজার পিস ইয়াবা ...

রামুতে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ২৩ হাজার কিশোরীকে দেয়া হবে এইচপিভি টিকা

         প্রতিবেদক, রামু জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধযোগ্য একটি রোগ। দ্রুত রোগ নির্ণয় ও প্রয়োজনীয় চিকিৎসার মাধ্যমে এই ...

টেকনাফে ৭ বছরের মাদক মামলার সাজাপ্রাপ্ত ব্যক্তি গ্রেফতার

         স্টাফ রিপোর্টার।কক্সবাজারের টেকনাফে পলাতক ৭ বছরের মাদক মামলার সাজাপ্রাপ্ত ব্যক্তি সাব্বির আহমেদকে গ্রেফতার করেছে পুলিশ।গ্রেফতার ...